ডেটা ট্রান্সমিশন মোড – দ্বিতীয় অধ্যায়

ডেটা ট্রান্সমিশন মোড


ডেটা ট্রান্সমিশন মোড :- ডেটা কমিউনিকেশনের ক্ষেত্রে ডেটা প্রবাহের দিককে ডেটা ট্রান্সমিশন মোড বলে।
ডেটা প্রবাহের উপর ভিত্তি করে ডেটা ট্রান্সমিশন মোড এর প্রকারভেদ:
  • একমুখী বা সিমপ্লেক্স মোড :-
√ বৈশিষ্ট্য : শুধু একদিকে ডেটা প্রেরণ করা যায়।
√ ব্যবহার : রেডিও, টেলিভিশন, কীবোর্ড থেকে কম্পিউটার।
  • অর্ধ-দ্বিমুখী বা হাফ-ডুপ্লেক্স মোড :-
√ বৈশিষ্ট্য : উভয় দিকে ডেটা আদান-প্রদান করা যায় কিন্তু একসাথে সম্ভব হয় না।
√ ব্যবহার : ওয়াকিটকি, ফ্যাক্স, এসএমএস প্রেরণ, মডেম, ইন্টারনেট ব্রাউজিং।
  • উভমুখী বা ফুল-ডুপ্লেক মোড :-
√ বৈশিষ্ট্য : একই সময়ে উভয় দিকে ডেটা আদান-প্রদান করা যায়।
√ ব্যবহার : ল্যান্ড ফোন, মোবাইল ফোন।
প্রাপকের সংখ্যা ও ডেটা গ্রহণের অধিকারের উপর ভিত্তি করে ডেটা ট্রান্সমিশন মোড এর প্রকারভেদ :
  • ইউনিকাস্ট মোড :-
√ বৈশিষ্ট্য : একটি প্রেরক ডিভাইস থেকে শুধু একটি প্রাপক ডিভাইসের নিকট ডেটা পাঠাবে। এটি সিমপ্লেক্স, হাফ-ডুপ্লেক্স ও ফুল-ডুপ্লেক্স হয়ে থাকে ।
√ ব্যবহার : ফ্যাক্স, মোবাইল ফোন, টেলিফোন, ওয়াকিটকি, একক এসএমএস।
  • ব্রডকাস্ট মোড :-
√ বৈশিষ্ট্য : একটি ডিভাইস থেকে ডেটা প্রেরণ করলে তা নেটওয়ার্কের অধীনস্থ সকল ডিভাইস গ্রহণ করে। এটি শুধুমাত্র সিমপ্লেক্স হয়ে থাকে ।
√ ব্যবহার : টিভি সম্প্রচার, রেডিও, টেলিভিশন।
  • মাল্টিকাস্ট মোড :-
√ বৈশিষ্ট্য : একটি ডিভাইস থেকে ডেটা প্রেরণ করলে তা শুধুমাত্র নির্দিষ্ট একটি গ্রুপের সদস্য গ্রহণ করতে পারবে। এটি হাফ-ডুপ্লেক্স ও ফুল-ডুপ্লেক্স হয়ে থাকে ।
√ ব্যবহার : ওয়াকিটকি, ভিডিও চ্যাটিং, গ্রপ এসএমএস।

বিস্তারিত :-

 ডেটা প্রবাহের উপর ভিত্তি করে :-
  • একমুখী বা সিমপ্লেক্স মোড : যে পদ্ধতিতে ডেটা শুধু একদিকে প্রেরণ করা যায় তাকে সিমপ্লেক্স মোড বলে। অর্থাৎ প্রেরক প্রাপকের কাছে ডেটা পাঠাতে পারে, কিন্তু প্রাপক প্রেরকের নিকট ডেটা পাঠাতে পারে না। এ পদ্ধতিতে একটি প্রেরক কম্পিউটার সবসময় অন্য কম্পিউটারে ডেটা পাঠায় এবং প্রাপক ডেটা গ্রহণ করে। উদাহরণ- রেডিও, টেলিভিশন।
  • অর্ধ-দ্বিমুখী বা হাফ-ডুপ্লেক্স মোড: যে পদ্ধতিতে উভয় দিক থেকে ডেটা আদান-প্রদানের ব্যবস্থা থাকে কিন্তু একসাথে সম্ভব নয় তাকে অর্ধ-দ্বিমুখী বা হাফ ডুপ্লেক্স মোড বলে । অর্থাৎ প্রেরকের ডেটা পাঠানো সম্পন্ন হলে প্রাপক ডেটা পাঠাতে পারবে। উদাহরণ- ওয়াকিটকি, ফ্যাক্স। ওয়াকিটকি একটি হাফ-ডুপ্লেক্স ডিভাইস।
  • উভমুখী বা ফুল-ডুপ্লেক মোড: যে পদ্ধতিতে ডেটা একই সাথে উভয় দিকে আদান প্রদান করা য়ায় তাকে ফুল-ডুপ্লেক্স বলে। অর্থাৎ প্রেরক ও প্রাপক উভয়ই এক সাথে ডেটা আদান-প্রদান করতে পারে। এক্ষেত্রে যে কোনো প্রান্ত একই সময়ে ডেটা প্রেরণ করার সময় ডেটা গ্রহণও করতে পারে। উদাহরণ- ল্যান্ডফোন, মোবাইল ফোন।
প্রাপকের সংখ্যা ও ডেটা প্রহণের অধিকারের উপর ভিত্তি করে :-
  • ইউনিকাস্ট মোড: যে ট্রান্সমিশন পদ্ধতিতে একজন প্রেরক থেকে একজন প্রাপকের মধ্যে ডেটা আদান-প্রদান হয়ে থাকে তাকে ইউনিকাস্ট ট্রান্সমিশন মোড বলে। অর্থাৎ এ পদ্ধতিতে একটি প্রেরক থেকে শুধুমাত্র একটি প্রাপকই ডেটা গ্রহণ করতে পারে। ইউনিকাস্ট সিমপ্লেক্স, হাফ-ডুপ্লেক্স ও ফুল-ডুপ্লেক্স হতে পারে। উদাহরণ- ফ্যাক্স, মোবাইল ফোন।
  • ব্রডকাস্ট মোড: যে ট্রান্সমিশন ব্যবস্থায় নেটওয়ার্কের কোনো একটি নোড থেকে ডেটা প্রেরণ করলে তা নেটওয়ার্কের অধীনস্থ সকল নোডই গ্রহণ করে তাকে ব্রডকাস্ট মোড বলে। যেমন- টিভি সম্প্রচার কেন্দ্র থেকে কোনো অনুষ্ঠান সম্প্রচার করলে তা সকলেই দেখতে পারে। ব্রডকাস্ট ট্রান্সমিশন শুধুমাত্র সিমপ্লেক্স হয়ে থাকে।
  • মাল্টিকাস্ট মোড: যে ট্রান্সমিশন ব্যবস্থায় নেটওয়ার্কের কোনো একটি নোড থেকে ডেটা প্রেরণ করলে তা যদি শুধুমাত্র নির্দিষ্ট একটি গ্রুপের সকল সদস্য গ্রহণ করতে পারে তাকে মাল্টিকাস্ট মোড বলে। মাল্টিকাস্ট হাফ-ডুপ্লেক্স ও ফুল-ডুপ্লেক্স হয়ে থাকে। উদাহরণ- গ্রুপ এসএমএস।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *